নতুন Mail ভাইরাস হতে সাবধান

0
43
mail Trojan virus

যত মুশকিল তত আসান, আবার যত আসান তত মুশকিল শব্দ গুলো একটি অপটির পরিপূরক। মেইল এর তথ্য চুরি হবার ভয় সবার আছে। আর এই মুশকিল আসান হতে না হতেই আর এক মুশকিল এসে আপনার mail এ কড়া নাড়ছে। mail নিরাপত্তা আমরা সবাই সবসময় চিন্তাই থাকি। এই বুঝি সব চুরি হয়ে গেল। কিছু দিন আগে Gmail এ নতুন আক্রমণ হবার পর থেকে শঙ্কা আরও জমাট বেঁধেছে।

সম্প্রতি এমন এক Mail Trojan virus এর আগমন হয়েছে যা আপনার অনুমতি ছাড়াই এবং কোনো ক্লিক ছাড়া আপনার কম্পিউটার আয়ত্তে নিয়ে ফেলবে। মধ্যপ্রাচ্য, ইউরোপ এবং আফ্রিকার নামজাদা সব সংস্থাগুলিকে টার্গেট করছে এই Mail Trojan virus। এই ব্যাংক ট্রোজান ভাইরাসের মূল্য লক্ষ্য থাকে আপনার ব্যাংক অ্যাকাউন্টের তথ্য হাতানো। কম্পিউটারে সেভ করা যাবতীয় তথ্য ঘেঁটে ব্যাংক অ্যাকাউন্টের প্রয়োজনীয় তথ্য পাচার করে এই ভাইরাস।

যেভাবে ছড়ানো হচ্ছে এই Virus:

একটি Spam e-mail পাঠানো হচ্ছে সংস্থার কর্মী এবং কর্তাদের mail address এ। যেখানে ‘Finance Order’ বা বিভিন্ন ব্যবসা-সংক্রান্ত শব্দ বা চয়ন লেখা থাকছে mail এর Title এ। এছাড়া সঙ্গে থাকছে একটি পাওয়ার পয়েন্ট প্রেসেন্টেশন Attachment।

পাওয়ার পয়েন্ট Attachment ফাইলের মাঝে “Loading … Please Wait” লেখা একটি শব্দে Hyperlink করে রেখেছে হ্যকাররা। এই লিঙ্কের মধ্যে একটি Powershell script লুকিয়ে রয়েছে। অর্থাৎ, ক্লিক করার প্রয়োজন পড়বে না। আপনি Mouse point লিঙ্কের ওপর নিয়ে গেলেই Powershell script চালু হয়ে যাবে এবং Bank Trojan নামে AF Malware Virus কম্পিউটারে ডাউনলোড হতে শুরু করবে।

mail Trojan virus

আপনি কখন নিরাপদঃ  যদি আপনার কম্পিউটারে Microsoft Office latest version থাকে তা হলে আপনি একটি warning notification পাবেন। latest version এ প্রোটেক্টেড ভিউ রয়েছে। ফলে কোনো কিছু ইনস্টল করতে চাইলে আপনার অনুমতি চাইবে। তখন যদি আপনি সেটি Disable করে দেন, তা হলে খুব একটা চিন্তার কারণ নেই। তবে মেইলটি ডিলিট করতে ভুলবেন না। পুরনো ভার্শানে প্রটোক্টেড ভিউ না থাকার জন্য কোনো রকম অনুমতি ছাড়াই ডাউনলোড চালু হয়ে যাবে। সুতরাং Microsoft Office latest version ব্যবহার করলে আপনি নিরাপদ ভাবতেই পারেন।

Mail Trojan Virus থেকে বাঁচতে যে সতর্কতা অবলম্বন করা উচিতঃ

১। অচেনা ব্যক্তির থেকে যেমন খাবার গ্রহন করা নিরাপদ নয় তেমনি অচেনা কোনো ব্যক্তি বা প্রতিষ্ঠান থেকে কোনো  mail পেলে তা open
করবেন না। সরাসরি ডিলিট করুন।
২। যাদের সাথে mail আদান প্রদান করবেন তারা যেন সাবজেক্টে নিজেদের নাম লিখে মেইল পাঠায়।
৩। অচেনা mail এ থাকা attachment এ ভুলেও ক্লিক করতে বা mouse pointer নিয়ে যাবেন না।

Comments

comments